শিশু হাসপাতালে বোমা হামলা যুদ্ধাপরাধ : জেলেনস্কি

মারিওপোল শহরে একটি শিশু হাসপাতালের ওপর রাশিয়ায় বোমাবর্ষণের ঘটনার তীব্র নিন্দা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাজধানী কিয়েভ থেকে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি এই হামলাকে ‘যুদ্ধাপরাধ’ আখ্যা দিয়েছেন।

ঘটনার ভিডিও ফুটেজসহ তিনি টুইট করে বলেন, ‘নৃশংসতা, ধ্বংসাবশেষের নিচে মানুষ, শিশুরা চাপা পড়েছে।’

গতকাল বুধবার (৯ মার্চ) বিকেলে দেয়া মারিওপোল শহরের পৌর কর্মকর্তারা অভিযোগ করেন, রুশ বাহিনী শিশু হাসপাতালের ওপর কয়েকটি বোমা ফেলেছে। এতে শিশু ও প্রসূতি বিভাগসহ হাসপাতালটিতে ব্যাপক ধ্বংসযজ্ঞ হয়েছে। এতে অন্তত ১৭ জন আহত হয়েছে।

জেলেনস্কি বলেন, ‘এটা কোন ধরনের রাশিয়ান ফেডারেশন, যারা হাসপাতাল ও ম্যাটারনিটি হাসপাতাল ভয় পায় আর সেগুলো ধ্বংস করে? ম্যাটারনিটি হাসপাতালের কেউ কি রুশ-ভাষীদের নিপীড়ন করেছে? এটা কী?’

তিনি বলেন, ‘এই সহিংসতা মাত্রা ছাড়িয়ে গেছে। আগ্রাসনকারীরা মারিওপোল শহরে যা করছে তা ইতোমধ্যেই সহিংসতার মাত্রা ছাড়িয়ে গেছে। আজ আমাদের সবাইকে রাশিয়ার এই যুদ্ধাপরাধের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। ম্যাটারনিটি হাসপাতালে হামলা ইউক্রেনে গণহত্যা অব্যাহত থাকার চূড়ান্ত প্রমাণ।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট অবিলম্বে ইউক্রেনের আকাশে ‘নো ফ্লাই জোন’ কার্যকরের জন্য আহ্বান জানিয়ে বলেন, আপনাদের ক্ষমতা আছে, কিন্তু আপনারা মানবতা হারিয়ে ফেলছেন।

ইউরোপীয় নাগরিকদের উদ্দেশে তিনি বলেন, আপনারা বলতে পারবেন না যে, ইউক্রেনে কী ঘটেছে তা দেখেননি, মারিওপোলের বাসিন্দাদের সঙ্গে কী ঘটেছে তা দেখেননি। আপনারা দেখেছেন, আপনারা জানেন।

যুক্তরাষ্ট্র ও অন্য ন্যাটোভুক্ত দেশগুলো বারবার নো ফ্লাই জোনের দাবি প্রত্যাখ্যান করে আসছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, গত সপ্তাহে ইউক্রেনের চেরনিহিভ শহরে খাদ্যের জন্য লাইনে দাঁড়ানো ব্যক্তিদের ওপর বিমান হামলার ঘটনাটি যুদ্ধাপরাধ হিসেবে তদন্ত করে দেখা উচিত। ওই হামলা বহু লোক নিহত হয়।

আন্তর্জাতিক এই মানবাধিকার গ্রুপটি এই হামলাকে এক ‘নির্দয় ও বেপরোয়া আক্রমণ’ বলে উল্লেখ করেছে।

তারা বলছে, ভিডিও ফুটেজে দেখা গেছে আশেপাশের কোথাও সামরিক স্থাপনা ছিল না। কিন্তু তা সত্বেও সেখানে অল্প কিছু সময়ের মধ্যে আটটি বোমা ফেলা হয়। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //